বেশ কয়েকটি উচ্চ তাপমাত্রা প্রতিরোধী রেজিনগুলি উপস্থাপন করুন

- 2021-05-21-

এ্যারোস্পেস শিল্পে, সীমিত বহন ক্ষমতা সর্বাধিক করার জন্য, প্রতিটি উপাদানগুলির ওজন নিয়ন্ত্রণ অত্যন্ত কঠোর। রজন-ভিত্তিক কম্পোজিটগুলি তাদের দুর্দান্ত সামগ্রিক বৈশিষ্ট্যের কারণে এই ক্ষেত্রটিতে ক্রমবর্ধমান ব্যবহৃত হচ্ছে। উপাদানের যান্ত্রিক বৈশিষ্ট্যগুলির জন্য খুব উচ্চ প্রয়োজনীয়তার পাশাপাশি তাপমাত্রা প্রতিরোধের জন্য উচ্চ প্রয়োজনীয়তাও রয়েছে। আজ, চ্যাংগ্যানজার বেশ কয়েকটি সাধারণ উচ্চ তাপমাত্রা প্রতিরোধী রেজিনগুলি উপস্থাপন করে।

পলিমাইড, ইংরেজি নাম পলিমাইড (পিআই হিসাবে পরিচিত), মূল শৃঙ্খলে এক প্রকারের পলিমার যা এমাইড রিং (-CO-NH-CO-) থাকে। এটি উচ্চতর বিস্তৃত কর্মক্ষমতা সহ সেরা জৈব পলিমার সামগ্রীগুলির মধ্যে একটি। এটির উচ্চ তাপমাত্রা 400 ডিগ্রি সেন্টিগ্রেড, একটি দীর্ঘমেয়াদী ব্যবহারের তাপমাত্রা -200 থেকে 300 ডিগ্রি সেন্টিগ্রেড, কোন সুস্পষ্ট গলনাঙ্ক, উচ্চ নিরোধক কার্যকারিতা, 103 হার্জেডের 3.0 এর একটি ডাইলেট্রিক ধ্রুবক এবং কেবলমাত্র ডাইলেট্রিক লস রয়েছে has 0.004 থেকে 0.007, এফ থেকে এইচ এর অন্তর্ভুক্ত

পুনরাবৃত্তি ইউনিটের রাসায়নিক কাঠামো অনুসারে, পলিমাইড তিনটি ধরণের শ্রেণিবদ্ধ করা যেতে পারে: অ্যালিফ্যাটিক, অর্ধ-সুগন্ধযুক্ত এবং সুগন্ধযুক্ত পলিমাইড ide তাপীয় বৈশিষ্ট্য অনুসারে, এটি থার্মোপ্লাস্টিক এবং থার্মোসেটিং পলিমাইডগুলিতে ভাগ করা যায়।

পলিটেট্রাফ্লুওরোথিলিন, ইংরেজি নাম পলি টেট্রা ফ্লুরোইথিলিন, সংক্ষেপে পিটিএফই। আপনি যদি এই রজন সম্পর্কে বেশি কিছু জানেন না, তবে আপনি উফের নাম টেফলন এবং টেফলনের সাথে খুব পরিচিত হতে পারেন। এটা ঠিক, এটি লেপটি যা নন-স্টিক প্যানগুলিতে সাধারণত ব্যবহৃত হয়।

এই উপাদানগুলি অ্যাসিড এবং ঘাঁটি এবং বিভিন্ন জৈব দ্রাবকগুলির প্রতিরোধী এবং প্রায় সব দ্রাবকগুলিতে অলঙ্ঘনীয়। একই সময়ে, পিটিএফইতে উচ্চ তাপমাত্রা প্রতিরোধের বৈশিষ্ট্য রয়েছে, এবং এর ঘর্ষণ সহগ অত্যন্ত কম, তাই এটি একটি লুব্রিকেন্ট হিসাবে ব্যবহার করা যেতে পারে এবং এটি জলের পাইপের অভ্যন্তরীণ স্তরটিকে সহজে পরিষ্কার করার জন্য একটি আদর্শ আবরণও।

এর গলনাঙ্কটি 327 ° C হিসাবে উচ্চতর, এর দীর্ঘমেয়াদী স্থায়িত্ব -180 ~ 250 ° C হতে পারে

পলিফিলিন ইথার 1960-এর দশকে উন্নত একটি উচ্চ-শক্তি ইঞ্জিনিয়ারিং প্লাস্টিক। এর রাসায়নিক নামটি পলি 2,6â â "ডাইমেথাইল â €" 1,4â € "ফেনাইল ইথার, পিপিও (পলিফিলিন অক্সাইড) বা পিপিই (পলিফিলিন ইথার)। পলিফিলিন অক্সাইড বা পলিফিলিন ইথার হিসাবে পরিচিত।

এটির উচ্চ তাপ প্রতিরোধের, গ্লাসের রূপান্তর তাপমাত্রা 211 ° C, গলনাঙ্কটি 268 ° C, হিটিং 330 to C তাপীকরণের পচে যাওয়ার প্রবণতা রয়েছে, পিপিওর বিষয়বস্তু যত বেশি, তাপের প্রতিরোধের তত ভাল, তাপ বিকৃতির তাপমাত্রা হতে পারে 190 ডিগ্রি সেলসিয়াসে পৌঁছান

পিপিও অ-বিষাক্ত, স্বচ্ছ এবং ঘনত্বের তুলনামূলকভাবে কম, এবং চমৎকার যান্ত্রিক শক্তি, স্ট্রেস শিথিলকরণ প্রতিরোধের, লতা প্রতিরোধের, তাপ প্রতিরোধের, জল প্রতিরোধের, জলীয় বাষ্পের প্রতিরোধের এবং মাত্রিক স্থিতিশীলতা রয়েছে। এটির বিস্তৃত তাপমাত্রা এবং ফ্রিকোয়েন্সিতে ভাল বৈদ্যুতিক বৈশিষ্ট্য রয়েছে। প্রধান অসুবিধাগুলি হ'ল দুর্বল গলিত প্রবাহ এবং কঠিন প্রক্রিয়াজাতকরণ। ব্যবহারিক অ্যাপ্লিকেশনগুলির বেশিরভাগ হ'ল এমপিপিও (পিপিও মিশ্রণ বা অ্যালো)। উদাহরণস্বরূপ, পিএস সংশোধিত পিপিও প্রসেসিংয়ের কার্যকারিতা ব্যাপকভাবে উন্নত করতে পারে। স্ট্রেস ক্র্যাক প্রতিরোধের এবং প্রভাব প্রতিরোধের উন্নতি করে, ব্যয় হ্রাস করে এবং কেবল তাপ প্রতিরোধের এবং গ্লসকে কিছুটা হ্রাস করে।

পলিফিলিন সালফাইড হ'ল একটি পলিফিনিলিন সালফাইড, ইংরেজিতে পিপিএস হিসাবে সংক্ষিপ্তভাবে অণুর মূল শৃঙ্খলে একটি ফিনাইলথিয়ো গ্রুপযুক্ত একটি থার্মোপ্লাস্টিক রজন। পলিফিলিন সালফাইড একটি স্ফটিক পলিমার।

অপরিবর্তিত ফাইবারের একটি বৃহতাকার নিরাকার অঞ্চল রয়েছে (প্রায় 5% এর স্ফটিকতা) এবং একটি ক্রিস্টালাইজেশন এক্সোথার্ম 125 ডিগ্রি সেন্টিগ্রেডে ঘটে, কাচের স্থানান্তরের তাপমাত্রা 150 ° C; এবং গলনাঙ্কটি ২১১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাযুক্ত প্রসারণের সময় টানা আঁশ আংশিক স্ফটিক সৃষ্টি করে (৩০% বেড়েছে) এবং ১৩০-২৩০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় টানা আঁশটির তাপ চিকিত্সা স্ফটিকতা 60০-৮০ পর্যন্ত বাড়িয়ে তুলতে পারে %। অতএব, টানা আঁশটির কোনও উল্লেখযোগ্য কাচের স্থানান্তর বা ক্রিস্টালাইজেশন এক্সোথর্ম নেই এবং এটির গলনাঙ্ক রয়েছে ২৪৪ ° সে।

উত্তাপ স্থাপনের পরে স্ফটিকতা বৃদ্ধির সাথে সাথে, ফাইবারের ঘনত্ব একইভাবে বৃদ্ধি পায়, প্রসারিত হওয়ার পরে 1.33g / সেমি³ থেকে প্রসারিত হওয়ার পরে 1.34g / সেমি³; তাপ চিকিত্সার পরে, এটি 1.38g / Cm³ এ পৌঁছাতে পারে ³ ছাঁচনির্মাণ সঙ্কুচিত: 0.7% ছাঁচনির্মাণ তাপমাত্রা: 300-330 ° সে।

তাপ বিকৃতির তাপমাত্রা সাধারণত 260 ডিগ্রির চেয়ে বেশি এবং 180 180 220 ° C তাপমাত্রার পরিসরে ব্যবহার করা যেতে পারে। ইঞ্জিনিয়ারিং প্লাস্টিকের অন্যতম সেরা তাপ প্রতিরোধী জাত হ'ল পিপিএস।

পলিথেরেথেরেক্টোন (ইংলিশ পলি-ইথার-ইথার-কেটোন, সংক্ষেপে PEEK) হ'ল একটি উচ্চ পলিমার যা মূল চেইন কাঠামোর মধ্যে একটি কেটোন বন্ড এবং দুটি ইথার বন্ড সমন্বিত পুনরাবৃত্তি ইউনিটের সমন্বয়ে গঠিত এবং এটি একটি বিশেষ পলিমার উপাদান। এটিতে উচ্চ তাপমাত্রা প্রতিরোধের এবং রাসায়নিক জারা প্রতিরোধের মতো একটি ফিজিকোকেমিক্যাল সম্পত্তি রয়েছে। এটি এক ধরণের আধা-স্ফটিক পলিমার উপাদান যা গলনাঙ্ক 334 ° C, নমনীয় পয়েন্ট 168 ° C এবং 132-148 এমপিএর টেনসিল শক্তি সহ। এটি উচ্চ তাপমাত্রা প্রতিরোধী কাঠামোগত উপাদান এবং বৈদ্যুতিক অন্তরকরণ উপাদান হিসাবে ব্যবহার করা যেতে পারে। গ্লাস ফাইবার বা কার্বন ফাইবারের সাথে যৌগিককরণের মাধ্যমে পুনর্বহালকারী উপাদান প্রস্তুত করা যেতে পারে। একটি সুগন্ধযুক্ত ডাইহাইড্রিক ফিনোল দিয়ে ঘন ঘন দ্বারা প্রাপ্ত এক ধরণের পলিআরেলিন ইথার পলিমার সাধারণত ব্যবহৃত হয়।

PEEK চমৎকার তাপ প্রতিরোধের এবং উচ্চ তাপমাত্রা প্রতিরোধের আছে। এটি 250 ডিগ্রি সেন্টিগ্রেডে দীর্ঘ সময়ের জন্য ব্যবহার করা যেতে পারে। তাত্ক্ষণিক তাপমাত্রা 300 ডিগ্রি সেন্টিগ্রেডে পৌঁছতে পারে। এটিতে উচ্চ অনমনীয়তা, মাত্রিক স্থিতিশীলতা এবং লিনিয়ার প্রসারণের ক্ষুদ্র সহগ রয়েছে। এটি ধাতব অ্যালুমিনিয়ামের কাছাকাছি। PEEK ভাল রাসায়নিক স্থায়িত্ব আছে। এটিতে অ্যাসিড, ক্ষার এবং প্রায় সমস্ত জৈব দ্রাবকগুলির শক্ত জারা প্রতিরোধ ক্ষমতা রয়েছে এবং এতে শিখা retardant এবং বিকিরণ প্রতিরোধের বৈশিষ্ট্য রয়েছে। স্লাইডিং পরিধান এবং আকর্ষণীয় পরিধানের জন্য পিইকের দুর্দান্ত প্রতিরোধ ক্ষমতা রয়েছে, বিশেষত 250 ডিগ্রি সেন্টিগ্রেড এ উচ্চ পরিধানের প্রতিরোধের এবং কম ঘর্ষণ কারণ; তদ্ব্যতীত, PEEK এক্সট্রুড এবং ইনজেকশন ছাঁচনির্মাণ করা সহজ।

বিসিমালাইমাইড (বিএমআই) হ'ল পলিমাইড রজন সিস্টেম থেকে উদ্ভূত অন্য ধরণের রজন সিস্টেম। এটি সক্রিয় সমাপ্ত গ্রুপ হিসাবে মেলিমাইড (এমআই) সহ একটি দ্বি দ্বিখণ্ডিত যৌগ। ইপোক্সি রজন হিসাবে একই সাধারণ পদ্ধতি দ্বারা অনুরূপ তরলতা এবং ছাঁচন প্রক্রিয়াজাতকরণ করা যেতে পারে, যা ইপোক্সি রজনের তুলনামূলকভাবে কম তাপের প্রতিরোধের ত্রুটিগুলি কাটিয়ে ওঠে। অতএব, এটি গত দুই দশকে দ্রুত বিকাশ ও বহুল ব্যবহৃত হয়েছে। ।

বিএমআইতে একটি বেনজিনের রিং, একটি ইমাইড হিটারোসাইক্লিক রিং এবং একটি উচ্চ ক্রসলিংক ঘনত্ব থাকে, যাতে নিরাময়কৃত পণ্যটিতে উত্তাপের তাপ প্রতিরোধ ক্ষমতা থাকে এবং এর টিজি সাধারণত 250 ডিগ্রি সেন্টিগ্রেডের চেয়ে বেশি থাকে এবং ব্যবহারের তাপমাত্রার পরিধি প্রায় 177 ডিগ্রি সেন্টিগ্রেড থেকে 232 থাকে ° সি। এলিফ্যাটিক বিএমআইতে ইথাইলেনডায়ামিন সবচেয়ে স্থিতিশীল এবং মেথাইলিন গ্রুপগুলির সংখ্যা বৃদ্ধির সাথে তাপ পচনের তাপমাত্রা (টিডি) হ্রাস পাবে। টিডি অ্যারোমেটিক বিএমআই সাধারণত এলিফ্যাটিক বিএমআইয়ের চেয়ে বেশি থাকে, যার মধ্যে ২,৪০০। ডায়ামিনোবেঞ্জেনের টিডি অন্যান্য ধরণের চেয়ে বেশি। তদ্ব্যতীত, টিডির ক্রসলিংক ঘনত্বের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে এবং একটি নির্দিষ্ট পরিসরের মধ্যে ক্রসলিঙ্ক ঘনত্ব বাড়ার সাথে টিডি বৃদ্ধি পায়।

ফুরাণ রজন স্টেরল এবং ফুরফিউরালস থেকে কাঁচামাল হিসাবে ফুয়েন রিংয়ের সাথে উত্পাদিত রজনগুলির জন্য একটি সাধারণ শব্দ। এটি শক্তিশালী অ্যাসিডের ক্রিয়নের অধীনে অ দ্রবণীয় এবং ইনফিউসিটেবল সলিউড নিরাময় করে। প্রকারভেদগুলি হ'ল স্টেরল রজন, ফুরফিউরাল রেজিন, ফ্লুরোনেন রজন, ফ্লুরোনেন- ফর্মালডিহাইড রজন ইত্যাদি

এই রিংটি furan রিং হয়

তাপ-প্রতিরোধী উপাদান ফিউরান গ্লাস ফাইবার সংশ্লেষিত মিশ্রিত উপাদানের সাধারণ ফেনোলিক গ্লাস ফাইবার সংশ্লেষিত সংমিশ্রিত উপাদানের তুলনায় উচ্চ তাপ প্রতিরোধের থাকে এবং প্রায় দীর্ঘ 150 ডিগ্রি সেন্টিগ্রেডে ব্যবহার করা যেতে পারে।

সায়ানেট রজন 1960 এর দশকে বিকশিত আণবিক কাঠামোর মধ্যে দুটি বা ততোধিক সায়ানেট ফাংশনাল গ্রুপ (-OCN) সহ একটি নতুন ধরণের থার্মোসেটিং রজন। এর আণবিক কাঠামোটি: এনসিও-আর-ওসিএন; সায়ানেট এস্টার রজনকে ট্রাইজাইন এ রজনও বলা হয়, ইংরেজির পুরো নামটি ট্রাইজাইন এ রজন, টিএ রজন, সায়ানেট রজন, সংক্ষেপে সিই হিসাবে পরিচিত।

সায়ানেট এস্টার সিইতে রয়েছে উচ্চতর তাপমাত্রার যান্ত্রিক বৈশিষ্ট্য, দ্বিফলক ইপোক্সি রজনের চেয়ে উচ্চতর নমন শক্তি এবং প্রসার্য শক্তি; খুব কম জল শোষণ (<1.5%); কম ছাঁচনির্মাণ সঙ্কুচিত, ভাল মাত্রিক স্থিতিশীলতা; তাপ প্রতিরোধের ভাল বৈশিষ্ট্য, গ্লাস রূপান্তর তাপমাত্রা 240 ~ 260 ° C, 400 ° C অবধি, পরিবর্তনের পরে 170 ° C এ নিরাময় করা যায়; তাপ এবং আর্দ্রতা প্রতিরোধ, শিখা retardancy, আঠালো খুব ভাল, এবং গ্লাস ফাইবার, কার্বন ফাইবার, কোয়ার্টজ ফাইবার শক্তিশালী উপকরণ যেমন হুইসারের ভাল বন্ধন বৈশিষ্ট্য রয়েছে; চমত্কার বৈদ্যুতিক বৈশিষ্ট্য, অত্যন্ত কম ডাইলেট্রিক ধ্রুবক (2.8 ~ 3.2) এবং ডাইলেট্রিক লস ক্ষতির স্পর্শক (0.002 ~ 0.008), এবং তাপমাত্রা এবং বৈদ্যুতিন চৌম্বক তরঙ্গ ফ্রিকোয়েন্সি বনাম ডাইলেট্রিক বৈশিষ্ট্যগুলি পরিবর্তনগুলি অনন্য স্থায়িত্ব দেখায় (অর্থাত্ ব্রডব্যান্ড রয়েছে)।

পলারিলেথিনিল (পিএএ) রেজিনগুলি এথিনাইল সুগন্ধযুক্ত হাইড্রোকার্বনের সংযোজন পলিমারাইজেশন দ্বারা গঠিত উচ্চ কার্যকারিতা পলিমারগুলির একটি শ্রেণি। এটি ফাইবার-চাঙ্গা অ্যাবেশন-প্রতিরোধী উচ্চ-কার্বন রজনের জন্য একটি আদর্শ উপাদান, এবং রকেট অগ্রভাগ এবং ক্ষেপণাস্ত্র ইঞ্জিন অগ্রভাগের মতো মহাকাশ উপকরণগুলিতে ব্যাপকভাবে ব্যবহৃত হয়।

তথাকথিত উচ্চ তাপমাত্রা তুলনামূলকভাবে কথা বলছে। সাধারণভাবে, রজন-ভিত্তিক যৌগিক উপাদানের তাপমাত্রা প্রতিরোধের ধাতব-ভিত্তিক এবং সিরামিক-ভিত্তিক উপকরণগুলির মতো সংমিশ্রিত উপাদানের তুলনায় কিছুটা নিকৃষ্ট হয়। যাইহোক, সংমিশ্রিত উপকরণগুলির সর্বাধিক আকর্ষণ তাদের নকশার যোগ্যতার মধ্যে রয়েছে। যুক্তিসঙ্গত নকশা এবং moldালাই প্রক্রিয়া মাধ্যমে তারা তাদের শক্তি বিকাশ করতে পারে এবং দুর্বলতাগুলি এড়াতে পারে।

কোনও উপাদান নিখুঁত নয়, নিখুঁত নয়, তাই উন্নতির জন্য জায়গা রয়েছে। ভবিষ্যতে, অনেক অনুশীলনকারীদের সম্মিলিত প্রচেষ্টায় আরও নতুন নতুন পদার্থের উত্থান হবে এবং পলিমার-ভিত্তিক সংমিশ্রণগুলি অবশ্যই আরও বেশি ভূমিকা পালন করবে।

প্রযুক্তি সামাজিক বিকাশকে চালিত করে, এবং উপকরণগুলি বিশ্বকে বদলে দেয়!